Monday, 29 July 2024

   12:35:20 AM

logo
logo
নারী ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটি চালু করলো ফিফা

3 years ago

আরএমপি নিউজঃ নারী ফুটবলারদের জন্য অনন্য এক সিদ্ধান্ত নিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। নারী ফুটবলারদের জন্য ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি চালু করল সংস্থাটি। সন্তান জন্মের পর কমপক্ষে আট সপ্তাহ বাধতামূলক পাবেন নারী খেলোয়াড়রা।

শুক্রবার (৪ ডিসেম্বর) ফিফার পরিচালনা পর্ষদ নতুন এই আইন  অনুমোদনের কথা জানায়।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, এই আইনে নারী ফুটবলাররা ১৪ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। এর মধ্যে সন্তান জন্মের পর বাধ্যতামূলক কমপক্ষে ৮ সপ্তাহ ছুটি দিতে হবে।

তিনি বলেন, আমরা যদি নারীদের খেলায় উজ্জীবিত করতে চাই, তাহলে এসব বিষয় দেখতে হবে। নতুন আইনে কোচদের জন্যও বৃহত্তর সুবিধার সুযোগ থাকবে। আমরা যেভাবে খেলি তার উন্নতি ঘটান কোচরা এবং তারা খেলোয়াড়দের উৎসাহ দেন। তাদেরও চাকরির নিশ্চয়তা দরকার এবং তাদের সুরক্ষার জন্য আমাদের ন্যূনতম মান বজায় রাখতে হবে।

ফিফা জানায়, মাতৃত্বকালীন ছুটি শেষে ক্লাবগুলোকে তাদের নারী ফুটবলারদের পুনরায় ফুটবলে সম্পৃক্ত করতে বাধ্য থাকবে। শুধু তাই নয়, প্রয়োজনীয় চিকিৎসা সেবাও দিতে হবে ক্লাবকে।

ফিফা আরো জানায়, ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন বাধ্যতামূলক ছুটির আইনে খেলোয়াড়দের তাদের চুক্তির দুই-তৃতীয়াংশ অর্থের নিশ্চয়তা থাকবে।  গর্ভধারণের কারণে কোনো ফুটবলার যেন কোনো ধরনের ভোগান্তি না পড়েন তা নিশ্চিত করতে ফিফা আরও কঠোর হবে।