Wednesday, 17 July 2024

   05:29:42 PM

logo
logo
সব জেলার ব্যবসা প্রতিষ্ঠানে বসবে ইএফডি

3 years ago

আরএমপি নিউজ: পণ্য ও সেবা ক্রয় বিক্রয়ের হিসাব সঠিকভাবে রাখতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে স্বয়ংক্রিয় হিসাবযন্ত্র (ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস বা ইএফডি) স্থাপনের কাজ শুরু করেছে। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ১ হাজার ইএফডি মেশিন বসানো হয়েছে। এনবিআর চাইছে পর্যায়ক্রমে দেশের সব সিটি কর্পোরেশন এলাকা ছাড়িয়ে জেলা পর্যায়ের ব্যবসা প্রতিষ্ঠানে এই মেশিনের ব্যবহার বিস্তৃত করতে।

জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে বুধবার (৯ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব তথ্য জানান।

তিনি বলেন, ভবিষ্যতে জেলাসহ অর্থনৈতিক কার্যক্রমে অগ্রসরমান এলাকার ব্যবসা প্রতিষ্ঠানেও ইএফডির ব্যবহার শুরু করা হবে। সঠিকভাবে ক্রয়-বিক্রয়ের হিসাব রাখার জন্য এর ব্যবহার জরুরি।

ইএফডি ব্যবহারের ক্ষেত্রে ব্যবসায়ীদের কিছু বিড়ম্বনার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যে কোন নতুন বিষয়ে সমস্যা থাকবেই। এর সমাধানে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া ভ্যাট ব্যবস্থাকে অনলাইন করতে ভ্যাট অনলাইন প্রকল্পের মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হচ্ছে বলেও জানান তিনি। সূত্র:বাসস