Wednesday, 24 April 2024

   02:50:55 PM

logo
logo
মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণা : গ্রেফতার ০২

3 years ago

ডিএমপি নিউজ: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে ০২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো-  মোঃ জাকারিয়া ও  মোঃ একরামুল হক ওরফে রাজু। এ সময় তাদের হেফাজত  হতে ফেইসবুক ডিভাইস, একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নাম্বারের  সীম উদ্ধার করা হয়। 

গত ১০ জানুয়ারী ২০২১ (রোববার) থেকে ধারাবাহিক অভিযানে রংপুর ও গাজীপুর জেলা হতে তাদের গ্রেফতার করে গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

উল্লেখ্য, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়। গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে ।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সকাল ১১.৩০ টায় ডিএমপি গোয়েন্দা অফিস কম্পাউন্ডে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার, বিপিএম-বার।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন,  ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে ভুয়া ফেইসবুক আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনের কাছে চাকরী দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবী করে। উক্ত টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করে। এ সংক্রান্তে শাহবাগ থানায় মামলা রুজু হয়।

তিনি বলেন, উক্ত মামলা তদন্তে ডিবির সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ রংপুর ও গাজীপুর এলাকা থেকে দুইজনকে গ্রেফতার করে। গ্রেফতারকালে জব্দকৃত মোবাইলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে একটি ভুয়া ফেইসবুক আইডি Shekh Fazle Noor Taposh লগইন অবস্থায় পাওয়া যায়।

ফেইসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় রুজুকৃত মামলার সংক্রান্তে তিনি বলেন, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরী করে টার্গেট ফেইসবুক আইডির ম্যাসেঞ্জারে (বিশেষ করে মহিলাদের) পাঠায়। টার্গেট ফেইসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেইসবুক আইডিটি  এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়। এরপর ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের ম্যাসেঞ্জারে নক করে তাদের কাছে বিভিন্ন অযুহাতে টাকা ধার চায় এবং টাকা পাঠানোর জন্য নিজের বিকাশ নাম্বার দেয়। এভাবে চক্রটি ফেইসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। এ চক্রের এক সদস্যকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

বাংলাদেশের জনগনের মধ্যে ফেইসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেইসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড  ব্যবহার ও পরিচিত ব্যক্তি ব্যতিত অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েষ্ট একসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টেগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্লাহ ডিএমপি নিউজকে জানান, গত ১০ জানুয়ারি ঠাকুরগাঁও  জেলার রাণীশৈংকল থানা এলাকা হতে ফেইসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। তার হেফাজত হতে ফেইসবুক হ্যাকিং এর কাজে ব্যবহৃত ০১ একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ এবং হ্যাকিং এর কাজে ব্যবহৃত ০২ টি স্মার্ট ফোন, বিভিন্ন অপরেটরের ০৭(সাত) টি সীম উদ্ধার করা হয়।

এ সংক্রান্তে গ্রেফতারকৃতের বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে বলে এ গোয়েন্দা কর্মকর্তা জানান।