Saturday, 20 April 2024

   05:19:43 AM

logo
logo
মেয়েদের ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি

3 years ago

মেয়েদের ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি করেছেন সোফি ডেভিন। শুক্রবার নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে ওটাগো ওম্যানের বিরুদ্ধে ৩৬ বলে বিধ্বংসী এই সেঞ্চুরি হাঁকিয়েছেন ডেভিন। বিস্ময়কর হচ্ছে, ওটাগোর ছুড়ে দেওয়া ১২৮ রানের জবাব দিতে নেমে ডেভিন একাই করেছেন ১০৮ রান!

সুপার স্ম্যাশ টুর্নামেন্টে কোনো পুরুষ ক্রিকেটারেরও এত দ্রুত সেঞ্চুরি নেই। ২০২০ সালে তিনটি সেঞ্চুরি করা ডেভিন কাল পেলেন নতুন বছরের প্রথম শতকের স্বাদ। অপরাজিত ইনিংসে নয়টি করে চার-ছক্কা মেরেছেন তিনি। অপর প্রান্তে তার সঙ্গী শুধুই চেয়ে দেখলেন। ১৫ বলে ২০ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক ম্যাডি গ্রিন।

ডেভিনের অতিমানবীয় ব্যাটিংয়ের সুবাদে ৮.৪ ওভারেই জিতে গেছে ওয়েলিংটন ওম্যান। ১০ উইকেটের জয়ে অবধারিতভাবেই ম্যাচ সেরা হয়েছেন ডেভিন। টি-টোয়েন্টি ক্রিকেটে এটা তার ষষ্ঠ সেঞ্চুরি। এই সংস্করণে মেয়েদের ক্রিকেটে এতগুলো সেঞ্চুরি নেই আর কারোরই। সর্বোচ্চ পাঁচটি করে শতক আছে সুজি বেটস এবং অ্যালিসা হেলির।

মেয়েদের ক্রিকেটে এতদিন দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটা ছিল ডেন্ড্রা ডোটিনের। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৮ বলে সেঞ্চুরি করেছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। কাল তাকে পেছনে ফেলে নতুন ইতিহাস গড়লেন নিউজিল্যান্ড নারী দলের অধিনায়ক।