Sunday, 28 July 2024

   12:35:31 PM

logo
logo
শান্তর শতকে বড় সংগ্রহের পথে টাইগাররা

3 years ago

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন নজর কারা ব্যাটিং পারফরম্যান্স বাংলাদেশের। শ্রীলঙ্কার বিপক্ষে নাজমুল হোসেন শান্তর শতকে বড় রানের পথে রয়েছে টাইগাররা। বুধবার প্রথম দিন শেষে ৯০ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০২ রান।

২৮৮ বল খেলে ১২৬ রানে ক্রিজে রয়েছেন শান্ত। তার সঙ্গে অপরাজিত আছেন ১৫০ বলে ৬৩ রান করা মুমিনুল হক। সকালে পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল।

ক্যান্ডির এই মাঠে দ্বিতীয় ওভারেই ফির যেতে হয় সাইফ হাসান। ছয় বলে শূন্য হাতে বিশ্ব ফার্নান্দোর বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন ডান-হাতি এই ওপেনার।

শুরু ধাক্কা কাটিয়ে উঠে ব্যাট চালাতে থাকেন তামিম ইকবাল। দ্রুত অর্ধশতক তুলে নেন তিনি। তবে মাত্র ১০ রানের জন্য ক্যারিয়ারে ১৪তম শতক তোলা সম্ভব হলো না। ১০১ বল খেলে ৯০ রানের মাথায় থামতে হলো তাকে। বিশ্ব ফার্নান্দোর বলে স্লিপে থাকা লাহিরু থিরিমানের হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন। তারে আগে নাজমুল হাসান শান্তকে সঙ্গে নিয়ে ১৪৪ রানের জুটি গড়েন তামিম।

অন্যদিকে তৃতীয় উইকেটে লঙ্কান বোলারদের হতাশায় ডুবান শান্ত-মুমিনুলকে। দিনের শেষ পর্যন্ত ক্রিজে থেকে ১৫০ রানের জুটি গড়েন দুই বাম-হাতি ব্যাটার।

প্রথম আন্তর্জাতিক শতক তুলে ১২৬ রানে অপরাজিত শান্ত ১৪টি চার ও একটি ছক্কায় মেরেছেন। অন্যদিকে ৬৪ রানের ইনিংসটি ছয়টি চান দিয়ে সাজিয়েছেন মুমিনুল।

বাংলাদেশ একাদশ- তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেট-রক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ ও এবাদত হোসেন।

শ্রীলঙ্কা একাদশ- দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশানকা, নিরোশান ডিকভেলা, ভানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।