Tuesday, 16 April 2024

   09:49:11 PM

logo
logo
কোপায় ব্রাজিলের শুভ সূচনা

2 years ago

আরএমপি নিউজঃ কোপা আমেরিকা মিশন জয় দিয়ে শুরু করলো ব্রাজিল। নেইমারের অসাধারণ ফুটবল জাদুতে ভেনেজুয়েলাকে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযানে শুভসূচনা করল তিতের দল।

বাংলাদেশ সময় সোমবার (১৪ জুন) ভোর ৩টায় ‘এ’ গ্রুপে প্রথম ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে ৩-০ গোলে জিতে ব্রাজিল। প্রথমে মারকুইনহোস দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। শেষ দিকে জালের দেখা পান গাব্রিয়েল বারবোসা।

এদিন তিন গোলের একটি নিজে করলেও বাকি দুটি করিয়েছেন নেইমার। প্রথসে মারকুইনহোস এবং তৃতীয় গোলটি গ্যাব্রিয়েল হেসুসকে দিয়ে করিয়েছেন তিনি।

ঘরের মাঠ ব্রাসিলিয়ায় ২৩ মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে নেইমারের উড়িয়ে মারা বল বক্সের মধ্যে পেয়ে যান মারকুইনহোস। তিনি জালে জড়াতে ভুল করেননি। এর দুই মিনিট পর রিকারলিসনও বল জালে জড়িয়েছিলেন। কিন্তু অফসাইডের কারণে সেটি বাতিল হয়। 

ম্যাচের ৩০তম মিনিটে মিলিতাওয়ের উঁচু করে বাড়ানো বল ডি-বক্সে পেয়ে একটুর জন্য শট লক্ষ্যে রাখতে পারেননি নেইমার। তার নেওয়া শট জালের পাশ দিয়ে চলে যায়। এ যাত্রায় বেঁচে যায় ভেনেজুয়েলা।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবার সুযোগ আসে নেইমারের সামনে। এবারও গোলের দেখা পাননি তিনি। তবে ৬৪তম মিনিটে সফল স্পট কিকে গোল করতে ভুলেননি নেইমার। 

দানিলোকে ইয়োহান কুমানা ফাউল করায় পেনাল্টি পেয়েছিল ব্রাজিল। পেনাল্টি থেকে ঠাণ্ডা মাথায় গোল করে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। এ নিয়ে টানা তিন ম্যাচে গোল পেলেন নেইমার।

৮৩তম মিনিটে বল নিয়ে বিপক্ষের ডি-বক্সে ঢুকে পড়েন এই পিএসজি তারকা। কাছের পোস্ট দিয়ে শটও নেন, কিন্তু প্রতিপক্ষের পায়ে লেগে বাইরে দিয়ে যায় বল। আর ৮৯তম মিনিটে নেইমারের ক্রস থেকে গ্যাব্রিয়েল গোল করে ৩-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। ব্রাজিলের শেষ তিন ম্যাচে এটি নেইমারের তৃতীয় ‘অ্যাসিস্ট’।

কোপা আমেরিকার ম্যাচে নিজেদের মাঠে এ নিয়ে টানা ২১ ম্যাচে অপরাজিত থাকল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেই ১৯৭৫ সালে পেরুর বিপক্ষে শেষ হেরেছিল তারা। সেই পেরুর বিরুদ্ধে আগামী বৃহস্পতিবার রাতে মাঠে নামবে ব্রাজিল।

প্রসঙ্গত, ম্যাচের আগে নিয়মিত আট খেলোয়াড়সহ ভেনেজুয়েলা দলের ১৩ জন করোনায় আক্রান্ত হন। ফলে প্রথম পছন্দের সাত জনকে ছাড়াই খেলতে নেমে দলটি।