Tuesday, 16 April 2024

   04:16:40 PM

logo
logo
জানেন কি ফুটবল খেলা কেন ৯০ মিনিটের?

2 years ago

আরএমপি নিউজঃ ফুটবলের নিয়মকানুন কবে তৈরি হল তা জানতে আমাদের পাড়ি দিতে হবে ইংল্যান্ডে। কারণ প্রাচীন চীন ও গ্রিসে বল নিয়ে খেলা হত, এরকম নানা উদাহরণ মিললেও আধুনিক ফুটবল খেলার শুরু করেন ব্রিটিশরাই। ফুটবলের নিয়মকানুন বা রুলস প্রথম তৈরি হয় ১৮৬৩ সালে, কেমব্রিজে। ফুটবলের ইতিহাসে যা বিখ্যাত কেমব্রিজ রুলস নামে। যদিও তাতে কতক্ষণ খেলা হবে, তা নিয়ে কিছু বলা ছিল না।

এরপর শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের নথিতে পাওয়া যায় ফুটবল খেলার জন্য নির্ধারিত সময়ের কিছু তথ্য। সেখানে এক ঘণ্টা করে দুই অর্ধে মোট দু’ঘন্টার ফুটবল খেলার কথা বলা হয়েছে। একই সঙ্গে বলা হয় প্রতিটি দলের সদস্য সংখ্যা ২০ জন করে। অর্থাৎ খেলার সময় মাঠে থাকবেন মোট ৪০ জন ফুটবলার।

১৮৬৬ সালে প্রথম নব্বই মিনিটের ফুটবল খেলার প্রামাণ্য নথি পাওয়া যায়। মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডেরই দু’টি দল লন্ডন ও শেফিল্ড। এটিই প্রথম নব্বই মিনিটের ফুটবল খেলা। এরপর থেকেই চলে আসছে নব্বইয়ের ট্রাডিশন। সঙ্গে বিরতি ১৫ মিনিটের।

এ ছাড়া নব্বই মিনিটের বেশি ফুটবল খেলা হয় কোনও টুর্নামেন্টের নক আউট পর্বে। নির্ধারিত সময়ে কোনও ফলাফল না হলে দু’টি অর্ধে অতিরিক্ত ১৫ মিনিট করে মোট ৩০ মিনিট খেলা হয়। এ ছাড়া চোট, আঘাত, খেলোয়াড় বদলে যে সময় নষ্ট হয়, তার জন্যও কিছু সময় ‘ইনজুরি টাইম’ হিসেবে যোগ করেন রেফারি।