Thursday, 25 April 2024

   06:30:00 AM

logo
logo
জাপানে জরুরি অবস্থা জারি: টোকিও অলিম্পিক্স দর্শকশূন্য

2 years ago

জাপানে বাড়ন্ত করোনার (COVID-19) প্রভাবে জরুরি অবস্থা জারি করেছে সে দেশের সরকার। যার ফলে আসন্ন টোকিও অলিম্পিক্স (Tokyo Olympics) হতে চলেছে বন্ধ দরজার আড়ালে। দর্শকের প্রবেশাধিকারে ফতোয়া জারি করল জাপান সরকার।

জাপানের ক্রীড়া মন্ত্রী তামাইয়ো মারুকাওয়া বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, “টোকিও অলিম্পিক্সের ভেন্যুতে কোনও দর্শককে ঢুকতে অনুমতি দেওয়া হবে না। এই সিদ্ধান্ত আমরা নিয়েছি।” মারুকাওয়া এদিন স্থানীয় ও কেন্দ্রীয় সরকারি কর্মকর্তাদের পাশাপাশি অলিম্পিক্স ও প্যারালিম্পিক্স প্রধান ও আয়োজকদের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেন।

অলিম্পিক্সের প্রায় অধিকাংশটাই হবে টোকিওতে। কিন্তু কিছু ইভেন্ট হবে জাপানের রাজধানীর বাইরে। মারুকাওয়া এই প্রসঙ্গে জানিয়েছেন যে, আয়োজকদের স্থানীয় গর্ভনরদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিতে হবে যে, টোকিওর বাইরে অনুষ্ঠিত হওয়া অলিম্পিক্স ইভেন্টে করোনার জন্য কী কী কঠোর বিধি অবলম্বন করা হবে এবং দর্শকদের অনুমতি দেওয়ার ব্যাপারে কী সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা জানিয়ে দিয়েছেন যে, দেশের মানুষের স্বাস্থ্যের কথা ভেবেই ২২ আগস্ট অবধি জরুরি অবস্থা জারি থাকবে। আগামী ২৩ জুলাই থেকে অলিম্পিক্স শুরু হবে। শেষ ৮ আগস্ট। করোনা আবহে এক বছর পিছিয়ে অনুষ্ঠিত হচ্ছে অলিম্পিক্স।