Friday, 24 May 2024

   03:57:39 PM

logo
logo
রমজান উপলক্ষ্যে অপরাধ নিয়ন্ত্রণে আরএমপি'র বিশেষ অভিযান

1 year ago

আরএমপি নিউজ : আসন্ন পবিত্র রমজান মাস ও ঈদ-উল-ফিতর নিরাপদ এবং নির্বিঘ্নে পালন করতে বিশেষ অভিযান করছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। মহানগরবাসীকে অধিকতর সুরক্ষা প্রদান এবং অপরাধীদের আইনের আওতায় নিতে শুরু হয়েছে এই অভিযান। রমজান ও ঈদ-উল-ফিতরে সম্পত্তিসংক্রান্ত অপরাধ তথা চুরি, ছিনতাই বা ডাকাতি, কিশোর অপরাধ নিয়ন্ত্রণেও কাজ করছে আরএমপি।

এ লক্ষ্যে আরএমপি'র সব থানায় ২০১৮ খ্রিষ্টাব্দ হতে ৫ বছরে রাজশাহী মহানগরীতে সম্পত্তিসংক্রান্ত অপরাধে ডাকাত ১১ জন, ছিনতাইকারী ১৯০ জন, চোর ৬৬৭ জন ও কিশোর অপরাধী ৪৬৭ জনের ডাটাবেজ তৈরি করা হয়েছে। এসকল অপরাধী যাতে কোনো অপরাধ সংঘটন করতে না পারে, সেজন্য তাদের ওপর আরএমপি'র নজরদারি বৃদ্ধি করা হয়েছে। তা ছাড়া যে-কোনো অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসতে গতকাল ২১শে মার্চ ২০২৩ খ্রিষ্টাব্দ হতে বিশেষ অভিযান শুরু হয়েছে।

পবিত্র রমজান ও ইদ নির্বিঘ্নে উদ্যাপনে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ কমিশনার মো: আনিসুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) আরএমপি'র কর্মকর্তাদের নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন। বিশেষ করে মাদকের বিরুদ্ধে পুলিশ কমিশনার সর্বাত্মক সামাজিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন। এ জন্য বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে জনগণকে সঙ্গে নিয়ে থানায় থানায় শুরু হয়েছে মাদক বিরোধী প্রচারণা। এছাড়াও পুলিশ কমিশনার নগরবাসীর ইফতারের পূর্বে নির্বিঘ্নে বাড়ি ফেরার বিষয়টি নিশ্চিত করতে এবং উন্নত ট্রাফিক সেবা প্রদানে আরএমপি ট্রাফিক বিভাগকে নির্দেশ দিয়েছেন। 

রমজান মাসে রাজশাহী মহানগরীকে যানজটমুক্ত রাখতে সবোর্চ্চ প্রস্তুতি গ্রহণ করেছে আরএমপি’র ট্রাফিক বিভাগ। এ লক্ষ্যে তারা অবৈধ পার্কিংয়ের ওপর নজরদারি বৃদ্ধি করেছে এবং যেকোনো ট্রাফিক আইন লঙ্ঘন প্রতিরোধে নিচ্ছে বিশেষ ব্যবস্থা। ফলশ্রুতিতে জরিমানা ও মামলার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রমজানে বাস, ট্রেন-সহ অন্যান্য পরিবহনে যাত্রীদের চলাচলে ট্রাফিক নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় বাস টার্মিনাল, রেলস্টেশন, বিপনী বিতান-সহ বিভিন্ন জনবহুল এলাকায় ট্রাফিক পুলিশের পাশাপাশি অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছে আরএমপি। এ ছাড়াও যাত্রীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, অতিরিক্ত ভাড়া আদায় এবং যত্রতত্র যাত্রী ওঠানামা করানোর এবং দুর্ঘটনা প্রতিরোধে সতর্ক রয়েছে আরএমপি'র ট্রাফিক বিভাগ। 

উল্লেখ্য, রমজানে নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি ইফতার এবং সেহরির সময়ে অধিকতর সতর্কতার সাথে দায়িত্ব পালন করবে আরএমপি'র পুলিশ। আরএমপি’র পুলিশ কন্ট্রোল রুম দিবা-রাত্রি ২৪ ঘন্টা প্রস্তুত রয়েছে। যে-কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আরএমপি’র নিরাপত্তা ও জরুরি সেবা নিতে কিংবা তথ্য দিয়ে সহযোগিতা করতে ০১৩২০-০৬৩৯৯৮ ও ০১৩২০-০৬৩৯৯৯ এই নম্বরগুলোতে ফোন করতে অনুরোধ করেছে আরএমপি।