Sunday, 01 September 2024

   08:15:01 AM

logo
logo
নতুন অধিনায়ক নাজমুল হোসেন

6 months ago

আরএমপি নিউজ : চমকটাও এখন আর চমক নেই। গাজী আশরাফ হোসেন বিসিবির নতুন প্রধান নির্বাচক, এ খবর এখন সবারই জানা। এ ছাড়া তিন সংস্করণের ক্রিকেটেই নাজমুল হোসেনের বাংলাদেশ দলের অধিনায়ক হওয়াটা তো অনুমিতই ছিল। তবে দুটি গুরুত্বপূর্ণ দায়িত্বে এই দুজনের আসাটা এক অর্থে বাংলাদেশের ক্রিকেটের জন্য নতুন শুরুই।

ঠিক আট মাস পর হওয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভায় কাল এমনিতেই একটু নতুনত্ব ছিল। যুব ও ক্রীড়ামন্ত্রী হওয়ার পর এটাই যে প্রথম বোর্ড সভা নাজমুল হাসানের।

সেই সভাতে অনেক সিদ্ধান্তের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই দুটিই। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বিসিবির কার্যালয়ে তিন ঘণ্টার বেশি সময় স্থায়ী সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান বিসিবি সভাপতি।

নাজমুলকে তিন সংস্করণের জন্য নেতৃত্ব দেওয়া হয়েছে এ বছরের ডিসেম্বর পর্যন্ত। এর আগে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ভারত বিশ্বকাপে দুই ম্যাচে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এরপর আপৎকালীন অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন নিউজিল্যান্ডের বিপক্ষে দেশে এবং নিউজিল্যান্ড সফরেও। পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে নাজমুল বাংলাদেশ দলকে প্রথম নেতৃত্ব দেবেন শ্রীলঙ্কার বিপক্ষে আগামী মাসে অনুষ্ঠেয় হোম সিরিজে। বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে তাঁর সবচেয়ে বড় মিশন হবে জুনে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে।

বয়সভিত্তিক ক্রিকেট খেলার সময় থেকেই নাজমুলের স্বপ্ন ছিল, একদিন বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন। অবেশেষ সে স্বপ্ন পূরণ হওয়ায় স্বাভাবিকভাবেই আনন্দিত নাজমুল কাল রাতে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রথম আলোকে বলেছেন, ‘আমি আসলেই রোমাঞ্চিত। আমার একটা স্বপ্ন সত্যি হলো।’ অধিনায়কত্ব পেয়ে তিনি বেশি রোমাঞ্চিত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন বলে। বিশ্বকাপের অধিনায়কত্ব নিয়ে বাড়তি কোনো রোমাঞ্চ আছে কি না, জানতে চাইলে নাজমুল সংক্ষেপে বলেন, ‘সেটা তো একটু থাকবেই…।’

গত জুলাইয়ে তামিম ইকবাল ওয়ানডে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর থেকেই এত দিন তিন সংস্করণেই বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান। কাল বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, অধিনায়ক হিসেবে সাকিবই তাঁদের পছন্দ ছিলেন। কিন্তু চোখের সমস্যা থেকে পুরোপুরি সেরে না ওঠায় আসন্ন সিরিজগুলোতে তাঁর খেলা নিয়ে অনিশ্চয়তা আছে। বিশ্বকাপ মাথায় রেখে তাই নাজমুলকেই তাঁরা একেবারে দায়িত্ব দিয়ে দিয়েছেন।

বিসিবি সভাপতি জানিয়েছেন, নাজমুলের সহ-অধিনায়ক হিসেবেও দুজনকে ঠিক করে রেখেছেন তাঁরা। তবে কোন সিরিজে কে সহ-অধিনায়ক, সেটি ওই নির্দিষ্ট সিরিজের আগেই ঠিক করা হবে। সহ-অধিনায়কদের নাম অবশ্য বলেননি তিনি।

গাজী আশরাফ হোসেনকে প্রধান করে পুনর্গঠিত নির্বাচক কমিটিতে নতুন ঢুকেছেন জাতীয় দলের সাবেক ওপেনার হান্নান সরকার। এত দিন তিনি বয়সভিত্তিক ক্রিকেটে নির্বাচকের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া মিনহাজুল আবেদীনের কমিটিতে থাকা আরেক নির্বাচক আবদুর রাজ্জাকও থাকছেন নতুন কমিটিতে। নতুন নির্বাচক কমিটির মেয়াদ কত দিনের, সেটি বিসিবি স্পষ্ট করে না বললেও জানা গেছে, আগামী দুই বছরের জন্যই দায়িত্ব দেওয়া হয়েছে তাঁদের। তবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মিনহাজুলের নেতৃত্বে বর্তমান নির্বাচক কমিটিই দায়িত্ব পালন করবে।

নির্বাচক কমিটিতে এবারই প্রথম এলেও এর আগে বাংলাদেশের ক্রিকেটের অনেক গুরুত্বপূর্ণ পদেই ছিলেন গাজী আশরাফ হোসেন। জাতীয় দলের সাবেক অধিনায়ক থেকে হয়েছিলেন বোর্ড পরিচালকও। এ ছাড়া দায়িত্ব পালন করেছেন জাতীয় দলের ম্যানেজার, বিসিবির গেম ডেভেলপমেন্ট ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান এবং বিপিএল গভর্নিং কাউন্সিলের প্রধান হিসেবেও।

কাল বোর্ড সভা থেকে বিসিবি সভাপতিই ফোনে সুখবরটা জানিয়েছেন গাজী আশরাফকে। তার আগেই অবশ্য প্রধান নির্বাচক হওয়ার প্রস্তাব গেছে তাঁর কাছে। প্রধান নির্বাচক হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় গাজী আশরাফ প্রথম আলোকে মুঠোফোনে বলেছেন, ‘আমার জন্য সম্পূর্ণ নতুন একটা ভূমিকা। এর আগেও প্রধান নির্বাচক হওয়ার প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু ব্যক্তিগত কারণে তা গ্রহণ করতে পারিনি। এবার যখন প্রস্তাব পেলাম, মনে হলো নতুন কিছু করার সুযোগ।’

এর আগে যত দায়িত্ব পালন করেছেন, সেগুলোর তুলনায় প্রধান নির্বাচকের দায়িত্বটাই বেশি চ্যালেঞ্জিং হবে কি না, জানতে চাইলে গাজী আশরাফ বলেন, ‘সব দায়িত্বেই কোনো না কোনো চ্যালেঞ্জ থাকে। এখানেও থাকবে স্বাভাবিক। তবে চ্যালেঞ্জ নিয়ে কাজ করার মধ্যেই আনন্দ বেশি থাকে। আশা করি, যাঁরা আমার সঙ্গে কাজ করবেন, তাঁদের সঙ্গে নিয়ে আমি ভালোভাবেই আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করতে পারব।’

মিনহাজুল ও হাবিবুল নির্বাচক কমিটিতে না থাকলেও বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, তাঁদের কাজে বিসিবি সন্তুষ্ট। তাঁদের দুজনকেই বিসিবিতে অন্য দায়িত্ব দেওয়া হবে।

সূত্র : প্রথম আলো