Sunday, 28 April 2024

   11:18:42 AM

logo
logo
লঙ্কা বধ মিশনে মাঠে নামছে বাংলাদেশ

1 month ago

আরএমপি নিউজ: তিন দিন বিরতি দিয়ে আজ থেকে আবারো মাঠে ফিরছে বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াই। তবে ফরম্যাট বদলে ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। এই সিরিজ দিয়েই টি-টোয়েন্টি সিরিজ হারের দুঃখ ঘুচাতে চায় বাংলাদেশ। খুঁজতে চায় বেদনার উপশম।

বুধবার থেকে মাঠে গড়াচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচে আজ বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে আতিথ্য দেবে টাইগাররা। বেলা ২টায় শুরু খেলা হবে।

টি-টোয়েন্টি সিরিজে ভালো খেলেও সিরিজ জিততে না পারার আক্ষেপ রয়েছে বাংলাদেশের। সেই আফসোস মেটাতে ওয়ানডে সিরিজটা নিজেদের করে নেয়ার বিকল্প নেই৷ ঘরের মাঠে খেলা হওয়ায় সুযোগটা একটু বেশিই। তাছাড়া সাকিব আল হাসান বাদে পূর্ণ শক্তির বাংলাদেশ দলটাই পাবেন লাল সবুজের নয়া অধিনায়ক শান্ত।

নেতৃত্ব শান্তর কাছে নতুন কিছু নয়, বিশ্বকাপেও নেতৃত্ব দেয়ার স্বাদ মিটেছে তার। তবে এবার দায়িত্বটা একটু বেশিই। আগে ভারপ্রাপ্ত হিসেবে অধিনায়কত্ব করলেও এবার স্বয়ংসম্পূর্ণ তিনি। শ্রীলঙ্কা সিরিজ দিয়েই শুরু হয়েছে তার পরীক্ষা। টি-টোয়েন্টিতে আশানুরূপ সাফল্য না এলেও ওয়ানডে সিরিজটা রাঙাতে চান শান্ত।

সিরিজ জয়ের জন্যই যে খেলবে বাংলাদেশ, এই ঘোষণা দুই দিন আগেই দিয়ে রেখেছেন তাওহীদ হৃদয়। বিসিবিকে তিনি বলেন, ‘অবশ্যই সিরিজ জেতার জন্য খেলব, সবার মাঝে ক্ষুধাটা আছে। সিরিজটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং; যেহেতু একটা সিরিজ আমরা হেরেছি। আমরা যদি আমাদের সেরাটা দিয়ে করতে পারি তাহলে ভালো কিছুই হবে।’

তবে তা খুব একটা সহজ হবে না। সোনালী অতীত পার করলেও লঙ্কানরা এখনো যেকোনো দলের জন্যই ভয়ের কারণ। শক্তিমত্তায় আকাশ-পাতাল পার্থক্য নেই, দু’টি দলকেই বলা যায় সমানে সমান। অভিজ্ঞ আর তারুণ্যের মিশেলে গড়ে উঠেছে উভয়ে, নিজেদের দিনে উড়িয়ে দিতে পারে যে কাউকেই।

ইতিহাস অবশ্য কথা বলবে লঙ্কানদের পক্ষেই। ওয়ানডেতে ৫৪ বারের মুখোমুখি দেখায় জয়ের পাল্লা বেশ ভারী শ্রীলঙ্কার। ৪২ বারই জয় পেয়েছে তারা। বাংলাদেশ শেষ হাসি হেসেছে ১০ বার। দু'বার জেতেনি কেউ, আবার হারেওনি।

সর্বশেষ দুই দলের দেখা হয়েছিল বিশ্বকাপে। যেখানে সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্সে ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ। তবে এর আগে এশিয়া কাপে লঙ্কানদের কাছে দু'বার হেরেছে টাইগাররা। সব মিলিয়ে শেষ ৬ দেখায় জয়ের পাল্লা আবার সমান ৩-৩।

লঙ্কানরা অবশ্য এই ম্যাচে নিজেদের সেরা একাদশ নিয়েই নামবে। আছেন ম্যাথিউস, হাসারাঙ্গা, মেন্ডিসদের সবাই। বিপরীতে বাংলাদেশকে খেলতে হবে সাকিব আল হাসান আর তামিম ইকবালকে ছাড়াই।

 

সূত্র: নয়া দিগন্ত।