Tuesday, 16 July 2024

   07:50:45 PM

logo
logo
রাজশাহী মহানগরীতে কিশোর গ্যাং, সাইবার ক্রাইম, ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকসেবন বিরোধী অনুষ্ঠান

2 months ago

আরএমপি নিউজ : রাজশাহী মহানগরীতে কিশোর গ্যাং, সাইবার ক্রাইম, ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকসেবন বিরোধী সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

গতকাল ১৫ মে ২০২৪ বিকাল সাড়ে ৫টায়  ইউসেফ মোমেনা বখ্‌শ টেকনিক্যাল স্কুল, রাজশাহী প্রতিষ্ঠানটির অডিটরিয়ামে কিশোর গ্যাং, সাইবার ক্রাইম, ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকসেবন বিরোধী সচেতনতামূলক সভার আয়োজন করে। উক্ত সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাবিনা ইয়াসমিন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্), রাজশাহী মেট্রোপলিটন পুলিশ।

সভায় অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সাবিনা ইয়াসমিন বলেন, একটা অসংগঠিত সমাজ ব্যবস্থায় নেতিবাচক ফল হলো কিশোর অপরাধ। পারিবারিক কাঠামোর দ্রুত পরিবর্তন, অপসংস্কৃতি ও হতাশা কিশোর অপরাধ বৃদ্ধির প্রধান কারণ। তারা এলাকায় আধিপত্য বিস্তারে মাঝেমধ্যেই প্রতিপক্ষের সঙ্গে মারামারি করে। এছাড়াও তারা ইভটিজিং, চুরি, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পরে। তাই যেখানেই কিশোর গ্যাং দেখা যাবে, দ্রুত পুলিশকে তথ্য দিতে সহযোগিতা করতে হবে।

তিনি আরও বলেন, যে পরিবার থেকে কিশোর গ্যাং গড়ে উঠবে, সেই পরিবারকে সচেতন করতে হবে। তাদের প্রতি স্নেহ, ভালোবাসা, যত্ন বাড়াতে হবে। পরিবারের সবার মনে রাখতে হবে কিশোর গ্যাং, মাদক, ইভটিজিং একটি পরিবার, সমাজ তথা পুরো দেশকে ধ্বংসের দিকে নিয়ে যায়। সভায় ইভটিজিং, বাল্যবিবাহ, কিশোর গ্যাংসহ সামাজিক অপরাধ বিষয়ে সচেতন থাকতে স্কুল কলেজের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমান টেকনলজি নির্ভর যুগে সাইবার অপরাধীরা বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস দিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিত্য নতুন অপরাধ সংগঠিত করছে। সাইবার বুলিংয়ের শিকার হলে বিষয়টি গোপন না রেখে আরএমপি'র সাইবার ক্রাইম ইউনিটের সহযোগিতা গ্রহণের পরামর্শ প্রদান করা হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির হেড অব টেকনিক্যাল মো: আব্দুল্লাহ আল কামাল, অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।