Wednesday, 17 July 2024

   04:38:39 PM

logo
logo
আমেরিকার ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের দাঙ্গা, কারফিউ জারি

3 years ago

আমেরিকার ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় স্বীকৃতির প্রক্রিয়ার সময় তাণ্ডব চালিয়েছে ট্রাম্প সমর্থক দাঙ্গাবাজরা। এসময় গোলাগুলির ঘটনাও ঘটেছে। এতে অন্তত একজন দাঙ্গাকারী গুলিবিদ্ধ হয়েছে।

বুধবার (০৬ জানুয়ারি) যখন ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে (কংগ্রেস) ইলেকটোরাল কলেজের দেয়া ভোটগুলো গণনা হচ্ছিল এবং তা চূড়ান্তভাবে প্রত্যয়ন করা হচ্ছিল, ঠিক তখনই ট্রাম্প সমর্থক দাঙ্গাকারীরা নিরাপত্তা ব্যারিকেড ভেঙে ক্যাপিটলের ভেতরে প্রবেশ করে। এসময় গোলাগুলির ঘটনা ঘটে। এতে অন্তত একজন আহত হয়।

এ ঘটনায় স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার কারফিউ ঘোষণা করেন।
এর আগে কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থী বিভিন্ন গ্রুপের সদস্যরাও ছিল। সেই সমাবেশে দেয়া বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেয়ার ঘোষণা দেন ট্রাম্প।

এই সমাবেশের একটু দূরে গিয়ে কয়েকশ’ ট্রাম্প সমর্থক ক্যাপিটল ভবনে নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে পড়ে দাঙ্গাকারীরা। তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করে পুলিশ।

কংগ্রেসের অধিবেশন চলাকালে হঠাৎ করেই ট্রাম্প সমর্থক দাঙ্গাকারীরা সেখানে তাণ্ডব শুরু করে। ভাঙচুরের পাশাপাশি সেখানে গোলাগুলিও হয়েছে। অন্তত একজন গুলিবিদ্ধ হয়েছে।

সংঘর্ষের মধ্যে প্রতিনিধি পরিষদের সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। এই পরিস্থিতিতে সিনেট অধিবেশনও মুলতবি করা হয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। সূত্র: পার্সটুডে