Tuesday, 16 July 2024

   10:44:49 AM

logo
logo
মোদির আমন্ত্রণে শুক্রবার ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী

3 weeks ago

মোদির আমন্ত্রণে শুক্রবার ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার ভারত সফরে যাচ্ছেন আগামী শুক্রবার (২১ জুন)।

দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন তিনি। সফরের শেষ দিন দুই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীদের নিয়ে শুক্রবার দুপুর ২টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট দিল্লির পালাম বিমান বন্দরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

সফরকালে প্রতিনিধি পর্যায়ে আলোচনা এবং দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এমওইউ ও চুক্তি বিনিময় হবে। সফর নিয়ে দুই নেতার প্রেস বিবৃতি অনুষ্ঠানন আয়োজনের সূচিও রয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাইমুল ইসলাম খান সংবাদমাধ্যমকে বলেন, ‌‘নবনির্বাচিত দুই দেশের দুই নতুন সরকারের মধ্যে দুই দেশের অমীমাংসিত যে বিষয়গুলো আছে, সেগুলো নিয়ে আলোচনা হতে পারে। এই অমীমাংসিত বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য আমাদের প্রস্তুতি আছে।’

সফরের বিষয়ে প্রেস উইংয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফরকালে শনিবার (২২ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজ ঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সাক্ষর করবেন। একইদিনে হায়দ্রাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিনিধি পর্যায়ে আলোচনাও হবে সেখানে।

সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজ আয়োজনের কথা রয়েছে।

সফরের শুরুর দিন শুক্রবার শেখ হাসিনার আবাসস্থলে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পরদিন বিকালে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করবেন।

উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা পুনরায় রাষ্ট্রপতি ভবনে যাবে। এসময় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে একান্ত সাক্ষাৎ করবেন।

দু’দিনের সফর শেষে শনিবার স্থানীয় সময় বিকাল ৬টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার পথে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

সূত্র: বিডি প্রতিদিন