Wednesday, 17 July 2024

   12:33:26 PM

logo
logo
রাশিয়ায় পুতিন বিরোধী বিক্ষোভ, নাভালনির স্ত্রীসহ আটক ৩০০০

3 years ago

পুতিন বিরোধী বিক্ষোভে উত্তাল গোটা রাশিয়া। দেশটিতে গতকাল শনিবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পদত্যাগ দাবী করা হয়। পক্ষান্তরে বিক্ষোভে বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিও করা হয়েছে। এ কর্মসূচি থেকে নাভালনির স্ত্রীসহ তিন হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুতিন সরকার। দিন কয়েক আগে বার্লিন থেকে চিকিৎসা শেষে দেশে ফিরলে বিমানবন্দর থেকেই নাভালনিকে গ্রেপ্তার করা হয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, এদিন শুধু রাজধানী মস্কো থেকেই ১ হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়। তারা নাভালনির সমর্থক। বিক্ষোভে পুতিন সরকারের শাসনে অতিষ্ঠ হওয়া সাধারণ জনগনও এতে অংশ নেয়।

রুশ প্রশাসন যেকোনো বিক্ষোভ কঠোর হস্তে দমনের ঘোষণা দিয়েছে। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, কোনো অনুমোদনহীন বিক্ষোভ ও উস্কানি মেনে নেওয়া হবে না, বরং সঙ্গে সঙ্গে তা দমন করা হবে।

বিবিসি বলছে, পুতিন প্রশাসনের কড়া নির্দেশ উপেক্ষা করেই এদিন রাস্তায় বেরিয়ে পড়েন বিক্ষোভকারীরা। শনিবার মস্কোর পাশকিন স্কয়ারে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে। সেখানে ৪০ হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন। এ সময় তারা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চোর আখ্যা দিয়ে স্লোগান দেয় বলে জানা গেছে। অবশ্য রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি করেছে, চার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাশিয়ার শতাধিক শহরে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচি থেকে যে ৩ হাজার ১০০ জনকে আটক করা হয়েছে, তার মধ্যে রয়েছেন নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। এ ছাড়া তার আইনজীবী ও মুখপাত্রও রয়েছেন। এরা তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত।

গত বছরের আগস্টে নাভালনিকে রাশিয়ায় ‘বিষ প্রয়োগে’ হত্যার চেষ্টা করা হয় বলে অভিযোগ উঠে। তখন থেকেই জার্মানির বার্লিনে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। তার বিরুদ্ধে প্যারোলে মুক্তির শর্ত ভঙ্গের অভিযোগ এনে গত ১৭ জানুয়ারি চিকিৎসা শেষে দেশে ফিরলে বিমানবন্দর থেকেই গ্রেপ্তার হন তিনি।