Wednesday, 17 July 2024

   10:33:11 AM

logo
logo
জাপানে ৭.৩ মাত্রার ভূমিকম্প

3 years ago

আরএমপি নিউজঃ জাপানের ফুকুসিমায় ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শনিবার (১৩ ফেব্রুয়ারি) রাত ১১টার দিকে ৭.৩ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে।

দেশটির পূর্বাঞ্চলে ভয়ংকর ভূমিকম্প আঘাত হানার ১০ বছর পর আবার এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো। সেসময় ভূমিকম্পে সুনামি সৃষ্টি হয় এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ফাটল ধরে বিকিরণ ছড়িয়ে পড়ে।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) মন্ত্রীসভার জরুরি বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা বলেন,“আমরা ফুকুসিমা ও মিয়াগি অঞ্চলে অনেকের আহত হওয়ার খবর পেয়েছি, তবে এখন পর্যন্ত কোন মৃত্যুর খবর পাইনি।”

দুর্যোগ মোকাবেলা সংস্থা জানায়, ফুকুসিমা ও টোকিও অঞ্চলে ৭৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। শনিবার রাত ১১ টার পরে টোকিওতে ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়।

ফুকুশিমা পারমাণবিক প্লান্টে কোন অস্বাভাবিকতার খবর পাওয়া যায়নি। ২০১১ সালের ভূমিকম্পে পারমাণবিক প্লান্টে ফাটল সৃষ্টি হয়ে বিকিরণ ছড়িয়ে পড়ে , সুনামির সৃষ্টি হয়। ফলে ১৮ হাজারের বেশী লোক মারা যায়।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ফুকুশিমার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ভূগর্ভের ৬০ কিলোমিটার (৩৭ মাইল) গভীরে। প্রায় এক দশক আগে এখানেই ভয়ংকর ভূমিকম্পের সৃষ্টি হয়েছিল।