Tuesday, 02 March 2021

   04:27:48 PM

logo
logo
যুক্তরাজ্যে চার ধাপে শিথিল হবে লকডাউন

1 week ago

আরএমপি নিউজঃ লকডাউন শিথিলে রোডম্যাপ ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটিতে চলমান তৃতীয় দফার লকডাউন কীভাবে শিথিল করা হবে সোমবার (২২শে ফেব্রুয়ারি) পার্লামেন্ট এ বিষয়ে বক্তব্য রাখেন তিনি।

বরিস জনসনের পরিকল্পনা অনুযায়ী যুক্তরাজ্যে মোট চার ধাপে লকডাউন শিথিল করা হবে। লকডাউন শিথিলের প্রথম ধাপের অংশ হিসেবে আগামী ৮ মার্চ যুক্তরাজ্যের বিদ্যালয় খুলে দেয়া হবে। বিশ্ববিদ্যালয়ে শুরু হবে প্র্যাকটিক্যাল ক্লাস। অন্ত্যেষ্টিক্রিয়ায় ৩০ জন ও বিয়ের অনুষ্ঠানে ৬ জনের বেশি উপস্থিত না থাকার বাধ্যবাধকতা বহাল থাকছে। এই সময়ে অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক কোনো হলিডে প্ল্যান করা যাবে না। সবার জন্য বাড়িতে থাকার নির্দেশনা আগের মতই কার্যকর রয়েছে।

আগামী ২৯ মার্চ থেকে প্রয়োজনে বাড়ির বাইরে যাওয়া যাবে। তবে দেশ বা দেশের বাইরে ভ্রমণের পরিকল্পনা করা যাবে না। ছয়জন বা দুটি পরিবার একসঙ্গে মিলিত হতে পারবে। শিশু-কিশোরদের জন্য বাইরে খেলাধুলার ব্যবস্থা করা যাবে, তবে সেটা ১৫ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

লকডাউন শিথিলের দ্বিতীয় ধাপ আগামী ১২ এপ্রিলের আগে শুরু হবে না। এ সময়ের পর দেশের মধ্যে ভ্রমণের অনুমতি দেয়া হলেও আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তৃতীয় ধাপের নির্দেশনা আসবে ১৭ মে’র পর। এই ধাপে হসপিটালিটি বা রেস্টুরেন্টে বসে খাওয়া-দাওয়ার সুযোগ তৈরি হবে, যাওয়া যাবে পানশালায়। সামাজিকভাবে ৩০ জনের বেশি এক জায়গায় জড়ো হওয়া যাবে না। পরিস্থিতি বিবেচনা করে আন্তর্জাতিক ভ্রমণ শিথিল করা হবে।

চতুর্থ ধাপে আগামী ২১ জুনের পর সামাজিক দূরত্বের আইনি বাধ্যবাধকতা তুলে দেয়া হবে। তবে ব্রিটিশ সরকার জানিয়েছে, এ সময়ের মথ্যে যদি আবার করোনারভাইরাসের সংক্রমণ বাড়ে তাহলে লকডাউন শিথিলের সব তারিখ পিছিয়ে দেয়া হবে।

এছাড়া যুক্তরাজ্য যেহেতু চলতি মাসেই টিকা প্রদানের প্রত্যাশিত ২০ মিলিয়নের লক্ষ্যমাত্রায় পৌঁছে যাবে, তাই লকডাউন শিথিল করার রোডম্যাপ জরুরি বলেই মনে করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।