Wednesday, 17 July 2024

   01:38:52 PM

logo
logo
সিসি টিভি নজরদারীতে হালদা নদী!

3 years ago

আরএমপি নিউজঃ দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী। এক সময়ের অবহেলিত হালদার জীব বৈচিত্র রক্ষায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। নদীর আটটি পয়েন্টে বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা।

হালদা নদীকে আরও বেশি সুরক্ষিত ও এর নিরাপত্তা নিশ্চিত কল্পে প্রায় প্রতিদিনই  চলছে অভিযান। সিসিটিভি ক্যামেরা স্থাপনের ফলে নদীতে মা মাছ নিধন, ইঞ্জিন চালিত নৌকা চলাচলে নজরদারী, বালু উত্তোলন বন্ধসহ সার্বিক নজরদারী ব্যবস্থা জোরদার করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে মুজিববর্ষ উপলক্ষে সরকার বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করায় নতুন এ মাত্রা যুক্ত হয়েছে। দেশের একমাত্র কার্প জাতীয় মাছের প্রজনন ক্ষেত্র হালদা নদী নানান দুষণে কবলিত। এছাড়া মানব সৃষ্ট নানান কারণে ঐতিহ্য হারাতে বসেছে নদীটি। দুষণের কবলে পড়ে হালদার অনেক প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে। এছাড়া বিলুপ্তি পথে গাঙ্গেয় ডলফিন।

ক্যামেরার মাধ্যমে নদীটির গুরুত্বপূর্ণ প্রজনন এলাকা মদুনাঘাট থেকে আমতুয়া এলাকা পর্যবেক্ষণে রেখেছে চট্টগ্রাম সদরঘাট নৌ পুলিশ। মার্চ মাস থেকে মাছের প্রজনন মৌসুম শুরু হয়েছে। তাই ফেব্রুয়ারিতেই এই ব্যবস্থা চালু করা হয়। সর্বশেষ গত বৃহস্পতিবার সিসি ক্যামেরায় অবৈধ জাল পাতার দৃশ্য দেখে অভিযানে চালিয়ে বিভিন্ন পয়েন্ট থেকে ৭ হাজার মিটার অবৈধ ঘের জাল জব্দ করা হয়েছে।