Wednesday, 17 July 2024

   06:35:51 AM

logo
logo
করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ বিশ্ব পরিস্থিতি

3 years ago

আরএমপি নিউজ: করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। সংক্রমণের তীব্রতা কিছুটা কমলেও বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। মঙ্গলবার (১৬ মার্চ, ২০২১) সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ লাখ ৭২ হাজার ৭৩ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছে ১২ কোটি ৭ লাখ ৭০ হাজার ৯২৩ জন। এছাড়াও আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৯ কোটি ৭৪ লাখ ১৫ হাজার ৯৪৯ জন।
করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১ লাখ ৩৮ হাজার ৫৮৬ জন। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৪৮ হাজার ১৩ জনের।
মৃত্যু বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্তের বিবেচনায়ও দ্বিতীয় স্থানে রয়েছে। এখন পর্যন্ত দেশিটিতে আক্রান্ত হয়েছে ১ কোটি ১৫ লাখ ২৫ হাজার ৭০৮ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৯ হাজার ৬০২ জনের।
বিশ্বে আক্রান্ত বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৯ হাজার ৭০৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৮ হাজার ৮৯২ জনের।
বিশ্বে আক্রান্ত বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ৪৫ জন এবং মৃত্যু হয়েছে ৯২ হাজার ৪৯৪ জনের।
বিশ্বে আক্রান্ত বিবেচনায় ৫ম স্থানে রয়েছে যুক্তরাজ্য। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৬৩ হাজার ২৮৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৫ হাজার ৫৮০ জনের।
তালিকায় ফ্রান্স ষষ্ঠ, ইতালি সপ্তম, স্পেন অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে রয়েছে। আর বাংলাদেশের অবস্থান ৩৩তম।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।
বাংলাদেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত ব্যক্তির কথা প্রথম জানা যায় ৮ই মার্চ, ২০২০ সালে এবং প্রথম মৃত্যু ঘটে ১৮ই মার্চ, ২০২০ সালে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র:ওর্য়াল্ডোমিটার