Wednesday, 17 July 2024

   03:20:23 AM

logo
logo
বন্যায় অস্ট্রেলিয়ায় জনজীবন বিপর্যস্ত

3 years ago

ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট  বন্যায় অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলবর্তী জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেশ কয়েকটি এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

শনিবার দ্রুতগতিতে বন্যার পানি বাড়তে থাকায় বেশ কয়েকটি শহরে জলাবদ্ধতা দেখা দিয়েছে, কাটা পড়েছে বিদ্যুতের লাইনও। এসব এলাকার অসংখ্য বাড়িঘর ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানি কোথাও কোথাও ঘরের জানালা পর্যন্ত উঠে গেছে। রাস্তায় পানি থাকায় ছোট নৌকায় চেপে চলাচল করছেন অনেকে।

বড় একটি বাঁধ থেকে পানি উপচে পড়ায় এবং ছোট একটি টর্নেডোও শহরটির পশ্চিম অংশের ৩০টিরও বেশি বাড়ির ক্ষতি করেছে। অনেক গাছ উপড়ে ফেলার পাশাপাশি বিদ্যুতের সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। সিডনি কর্তৃপক্ষ বাসিন্দাদের ঘরে থাকার অনুরোধ জানিয়েছে।

নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের উপকূলের বেশির ভাগ অংশ এবারের মার্চে রেকর্ড বৃষ্টিপাত দেখেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। অস্ট্রেলিয়ার আড়াই কোটি জনগোষ্ঠীর এক-তৃতীয়াংশই এনএসডব্লিউতে বাস করে। রাজ্যটিতে এ দফার বৃষ্টি চলতি সপ্তাহের শেষ পর্যন্ত থাকতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

শনিবার স্থানীয় সময় বিকালের দিকে সিডনির অন্যতম পানি সরবরাহকেন্দ্র ওয়ারাগাম্বা বাঁধ থেকে পানি উপচে পড়া শুরু হয়। এই পানি বৃষ্টির কারণে স্ফীত নদীর সঙ্গে মিশে যেতে পারে বলে কর্তৃপক্ষ সতর্ক করেছে।