Wednesday, 17 July 2024

   02:37:01 AM

logo
logo
তুরস্কে ২,৫০০ বছর আগের ঐশী গ্রন্থ তাওরাত উদ্ধার

3 years ago

আরএমপি নিউজ : তুরস্কের পুলিশ চোরাচালানকারীদের কাছ থেকে প্রায় আড়াই হাজার বছর আগের একটি ‘তাওরাত’ গ্রন্থ উদ্ধার করেছে। তুরস্কের উত্তরাঞ্চলীয় সামসুন প্রদেশের পুলিশ জানিয়েছে, একটি সংঘবদ্ধ অপরাধী চক্র কিছু ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাচার করছে বলে খবর পাওয়ার পর তারা ওই চক্রকে ধরতে অভিযান চালায়।

অভিযানের এক পর্যায়ে প্রদেশের জানিক শহরের উপকণ্ঠে দু’টি ব্যক্তিগত গাড়িতে তল্লাশি চালানো হয়। এ সময় একটি গাড়ি থেকে প্রায় ২,৫০০ বছর আগের ঐশী গ্রন্থ তাওরাতের একটি কপি উদ্ধার করা হয়।

প্রকাশিত খবরে বলা হয়েছে, ১৯ পৃষ্ঠার গ্রন্থটি একটি চামড়ার বাক্সে আটকানো ছিল। ঐতিহাসিক এই ঐশী গ্রন্থ চোরাচালানের দায়ে এ পর্যন্ত পাঁচ জনকে আটকের কথা জানিয়েছে তুরস্কের পুলিশ। আল্লাহর নবী হযরত মূসা (আ.)-এর ওপর তাওরাত নাজিল হয়েছিল।

হযরত মূসা (আ.) তাঁর ভাই হযরত হারুন (আ.) কে নিয়ে বনি ইসরাইল জাতির মধ্যে এই তাওরাতের বাণী প্রচারণ করেন। তবে ইহুদি পুরোহিতরা পরবর্তীতে এই ঐশী গ্রন্থের বাণীকে পরিবর্তন করে ফেলে।  আর ইসলামের নবী হযরত মুহাম্মাদ মুস্তফা (সা.)-এর ওপর পবিত্র কুরআন নাজিল হওয়ার পর মূল তাওরাত গ্রন্থের কার্যকারিতাও শেষ হয়ে যায়।সূত্র:পার্সটুডে