Wednesday, 17 July 2024

   01:01:12 AM

logo
logo
ইসরাইলে রাষ্ট্রদূত দিলো বাহরাইন

3 years ago

মধ্যপ্রাচ্যের দুই দেশ বাহরাইন ও ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক এতোদিন যাবত স্বাভাবিক ছিল না। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় বাহরাইন ও ইসরাইলের মধ্যে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা হয়। এর ঠিক ছয় মাস পর ইসরাইলে প্রথমবারের মতো রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে উপসাগরীয় দেশ বাহরাইন। খবর মিডল ইস্ট মনিটর।

প্রকাশিত খবরে বলা হয়েছে, বাহরাইন খালিদ ইউসুফ আল-জালাহমা নামে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে গত মঙ্গলবার এক রাজকীয় আদেশের মাধ্যমে ইসরাইলে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়। এর আগে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর অব অপারেশন এবং যুক্তরাষ্ট্রে দেশটির দূতাবাসের ডেপুটি চিফ হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসরাইলি দৈনিক টাইমস অব ইসরাইলে বলা হয়েছে, এর আগে গত রবিবার বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ বিন রশিদ আল-জায়ানি ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী গ্যাবি আশকেনজাইয়ের সঙ্গে আলাপকালে রাষ্ট্রদূত হিসেবে আল-জালাহমার নাম প্রস্তাব করলে আশকেনজাই তাতে সম্মতি দেন।

এর আগে ফেব্রুয়ারিতে ইসরাইলে নিজেদের প্রথম রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দেয় সম্পর্ক স্থাপন করা অপর দেশ সংযুক্ত আরব আমিরাত। নিয়োগপ্রাপ্ত আমিরাতি রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজা ১ মার্চ তেলআবিবে আমিরাতের দূতাবাসে দায়িত্ব গ্রহণ করেন।