Monday, 10 May 2021

   02:34:17 AM

logo
logo
সর্বকালের বৃহত্তম প্রতিরক্ষা চুক্তি করলো ইসরায়েল ও গ্রিস

2 weeks ago

সম্প্রতি সাগরে গ্যাস অনুসন্ধানে জাহাজ পাঠিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে বিবাদে জড়ায় তুরস্ক। সেই বিরোধের মাঝে ইসরায়েলের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করল গ্রিস। ইসরায়েল ও গ্রিস তাদের মধ্যকার সর্বকালের বৃহত্তম প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করেছে। 

রবিবার ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ জানান, এতে দেশটির প্রতিরক্ষা ঠিকাদার এলবিট সিস্টেমসের সঙ্গে ২২ বছর মেয়াদি ১.৬৫ বিলিয়নের চুক্তি অন্তভুক্ত রয়েছে। দুই দেশের বিমানবাহিনী যৌথ মহড়া শুরুর করায় তাদের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধন শক্তিশালী হবে।

আলজাজিরা জানায়, এ চুক্তির মধ্যে অন্তভুক্ত রয়েছে গ্রিসের বিমানবাহিনীর জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন। ইসরায়েলের নিজস্ব ফ্লাইট একাডেমির মডেলের নির্মিত হবে এ প্রশিক্ষণ কেন্দ্র। যেখানে থাকছে  ইতালির তৈরি ১০এম-৩৪৬ এয়ারক্রাফট। 

এ ছাড়া গ্রিসের টি-৬ এয়ারক্রাফটের পরিমার্জন ও পরিচালনার জন্য সরঞ্জাম সরবরাহ করবে এলবিট। সঙ্গে থাকবে প্রশিক্ষণ, সিমুলেটর ও লজিস্টিকস সাহায্য।

এ নিয়ে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বলেছে, “আমি নিশ্চিত যে এই কর্মসূচি ইসরায়েল ও গ্রিসের অর্থনীতিকে সক্ষমতা বাড়িয়ে তুলবে ও শক্তিশালী করবে। এভাবে আমাদের দুই দেশের মধ্যে অংশীদারত্ব প্রতিরক্ষা, অর্থনৈতিক ও রাজনৈতিক স্তরে আরও গভীর হবে।”

শুক্রবার সাইপ্রাসে সংযুক্ত আরব আমিরাত, গ্রিস, সাইপ্রাস ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক হয়। সেখানে দেশগুলো পারস্পরিক সহযোগিতা জোরদারের সম্মত হওয়ার পরই প্রতিরক্ষা চুক্তির ঘোষণা এলো।

ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, রবিবার ইসরায়েল ও গ্রিসের মধ্যে যৌথ মহড়া শুরু হয়েছে।