Monday, 10 May 2021

   01:45:31 AM

logo
logo
ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলে পাঁচ বছরের জেল

1 week ago

ভারতের বর্তমান করোনার কঠিন পরিস্থিতির কারণে সংক্রমণ ঠেকাতে ভারত থেকে অস্ট্রেলিয়ার নাগরিকদের দেশে ফেরাকে সাময়িক অবৈধ ঘোষণা করেছে দেশটির সরকার। ভারত থেকে যদি অস্ট্রেলিয়ার নাগরিকরাও নিজ দেশে ফিরতে চান তাহলে পাঁচ বছরের কারাদণ্ড এবং জরিমানাও হতে পারে।সম্প্রতি এ বিষয়ে এক নির্দেশনা জারি করেছে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

সিদ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভারতে কাটিয়েছেন তাদের দেশে প্রবেশ নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়া সরকার। এমনকি যারা এই আদেশ অমান্য করবেন তাদের হতে পারে পাঁচ বছরের কারাদণ্ড, সেই সঙ্গে জরিমানা হতে পারে ৩৭ হাজার পাউন্ড। তবে এ সিদ্ধান্ত আগামী ১৫ মে পর্যালোচনা করবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

আর এই নিষেধাজ্ঞার গুরুত্ব বোঝাতে গিয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বিবৃতিতে জানিয়েছেন, সরকার হালকাভাবে এই সিদ্ধান্ত নেয়নি। 

তিনি আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার জনস্বাস্থ্যের সুরক্ষা এবং কোয়ারেন্টিন ব্যবস্থা রক্ষা করা, সেই সঙ্গে কোয়ারেন্টিন সেন্টারগুলোয় কোভিড-১৯ রোগীদের সংখ্যা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।

সপ্তাহের শুরুর দিকে ভারতের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, ভারতে দেশটির নাগরিক রয়েছেন প্রায় ৯ হাজার। যার মধ্যে অন্তত ৬০০ জনের অবস্থা নাজুক বলে চিহ্নিত করেছে দেশটির সরকার।

এদিকে, অস্ট্রেলিয়া সরকারের এমন সিদ্ধান্তকে অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন দেশটির চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের। 

তিনি জানান, আমাদের পরিবারগুলো ভারতে আক্ষরিক অর্থেই মারা যাচ্ছে। সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরিত্যাগ করা হলো।