Tuesday, 16 July 2024

   07:05:13 PM

logo
logo
মসজিদে বোমা বিস্ফোরণে আফগানিস্তানে নিহত ১২

3 years ago

ঈদ উপলক্ষে তিন দিনের যুদ্ধবিরতির দ্বিতীয় দিনেও রক্তাক্ত আফগানিস্তান। শুক্রবার রাজধানী কাবুলে জুমার নামাজের সময় মসজিদের ভেতর বোমা বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছেন।

তালেবান বিদ্রোহীরা এক বিবৃতিতে এ হামলার নিন্দা জানিয়েছে। এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কেউ।

ঈদের দিনে চারটি বোমা হামলায় ১১ জন প্রাণ হারানোর পর শুক্রবার আবারও হামলা চলে রাজধানী কাবুলে। জুমার নামাজের সময় মুসল্লিরা যখন ইবাদতে মগ্ন, তখনই হঠাৎ বোমা বিস্ফোরণ হয় একটি মসজিদে। ঘটনাস্থলেই প্রাণ হারান বেশ কয়েকজন আফগান যাদের মধ্যে ছিলেন ওই মসজিদের ইমামও।

যুদ্ধ বিরতিতে মসজিদে এ ধরনের হামলার নিন্দা জানিয়েছে খোদ দেশটির সন্ত্রাসী গোষ্ঠী তালেবান। হামলাটি কারা এবং কেন চালিয়েছে সে সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

ঈদ উপলক্ষে আফগানিস্তানে বৃহস্পতিবার থেকে যুদ্ধবিরতি শুরু হয়েছে। এখন পর্যন্ত দেশটির কোনো এলাকায় তালেবান-আফগান বাহিনী মুখোমুখি লড়াইয়ের কোনো খবর পাওয়া যায়নি।

আফগানিস্তান থেকে আগামী ৪ মাসের মধ্যে যুক্তরাষ্ট্র তাদের সব সেনা প্রত্যাহার করবে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে বেসামরিক নাগরিকদের ওপর হামলাসহ সহিংসতা বেড়েছে অস্বাভাবিক হারে। বৃহস্পতিবার দেশটির চারটি স্থানে হামলায় ১১ জন প্রাণ হারান। আর কয়েক দিন আগেই কাবুলের একটি বালিকা বিদ্যালয়ে ভয়াবহ বিস্ফোরণে ৮০ জন নিহত হয়। নিহতদের মধ্যে বেশির ভাগই ছিল সংখ্যালঘু হাজারা শিয়া সম্প্রদায়ের স্কুলছাত্রী।