Friday, 29 March 2024

   11:20:06 AM

logo
logo
ফাইজারের ৫০ কোটি ডোজ ভ্যাকসিন অনুদানের ঘোষণা বাইডেনের

2 years ago

আরএমপি নিউজঃ ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের ৫০ কোটি ডোজ অনুদানের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ডোজগুলো ৯০টিরও বেশি দেশে প্রদান করা হবে।

মহামারির অবসান করতে সারা বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোকেও ভ্যাকসিন অনুদানে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউস বিবৃতিতে জানায়, আজকের অনুদানের লক্ষ্য হলো জীবন বাঁচানো এবং মহামারির ইতি টানা। এছাড়া এর মাধ্যমে ভবিষ্যতে আরও পদক্ষেপ নেয়ার ভিত্তিও তৈরি হবে।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেক চলতি বছরের মধ্যে ২০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে এবং ২০২২ সালের প্রথমার্ধে বাকি ৩০ কোটি ডোজ সরবরাহ করবে। এগুলো যুক্তরাষ্ট্র ৯২টি নিম্ন আয়ের দেশ এবং আফ্রিকান ইউনিয়নে অনুদান দেবে।

ফাইজারের প্রধান নির্বাহী অ্যালবার্ট বৌরলা বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আমাদের অংশীদারিত্ব যত দ্রুত সম্ভব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোতে আমাদের ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ প্রদানে সহায়তা করবে।’

ওয়াশিংটন ইতোমধ্যেই জুনের মধ্যে ৮ কোটি ডোজ ভ্যাকসিন অনুদানের ঘোষণা দিয়েছে। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা ভ্যাকসিন কর্মসূচি কোভ্যাক্সে দুইশো কোটি ডলারও অনুদান দিচ্ছে দেশটি। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।