Friday, 29 March 2024

   04:54:19 PM

logo
logo
গাজায় আবারো ইসরায়েলের বিমান হামলা

2 years ago

আবারো ফিলিস্তিনের গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। যুদ্ধ বিরতির ২৫ দিনের মাথায় বুধবার (১৬ জুন) সকাল থেকে হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে তেল-আবিব। তাৎক্ষণিক হতাহতের সংখ্যা জানায় যায়নি।

ইসারয়েলের দমকল বাহিনী বলছে, মঙ্গলবার সকালে ইসরায়েলের উদ্দেশ্যে গাযা থেকে একাধিক আগুনে বেলুন ছোঁড়াহয়, যার ফলে একাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

গত ২১শে মে দুই পক্ষের মধ্যে চলমান ১১ দিনের সংঘাতের পর ঘোষণা করা যুদ্ধবিরতির পর এটিই দুই পক্ষের মধ্যে প্রথম সংঘাত। মঙ্গলবার ইহুদি জাতীয়তাবাদীদের পদযাত্রা কর্মসূচীর পরই এই ঘটনা ঘটলো। এই পদযাত্রা নিয়ে হামাসের হুমকি ছিল।

ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে যে হামাস নিয়ন্ত্রিত খান ইউনিস ও গাজা শহরের সেনাবাহিনীর ঘাঁটিতে তাদের হামলাকারী বিমান আঘাত করেছে। তবে ঐ বিমান হামলার ফলে কোনো ধরণের হতাহতের ঘটনা ঘটেছে কিনা, তা সাথে সাথে নিশ্চিত করা যায়নি।

হামাসের একজন মুখপাত্র টুইটারে এক বিবৃতিতে জানিয়েছেন যে ফিলিস্তিনিরা তাদের ‘সাহসী প্রতিরোধ’ অব্যাহত রাখবে এবং নিজেদের অধিকার রক্ষার লড়াই করে যাবে যতক্ষণ পর্যন্ত ‘দখলদারী শক্তি পুরো ভূমি থেকে বিতাড়িত’ হয়।

ইসরায়েলের দমকল বাহিনী জানিয়েছে গাযা থেকে নিক্ষেপ করা আগ্নেয় বেলুনের কারণে দক্ষিণ ইসরায়েলের বিভিন্ন এলাকায় অন্তত ২০টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ইসরায়েলের নতুন সরকার ক্ষমতায় আসার দু’দিন পর এই সংঘাতের ঘটনা ঘটলো।

টানা ১২ বছর ক্ষমতায় থাকার পর গত রবিবার বিনইয়ামিন নেতানিয়াহু ক্ষমতা হারান এবং ডান ও বামপন্থী সাতটি দলের সমন্বয়ে গঠিত জোট সরকারের প্রধানমন্ত্রী হন নাফতালি বেনেত।

মঙ্গলবার ইহুদি জাতীয়তাবাদীদের এই পদযাত্রা আয়োজন করার উদ্দেশ্যে ইসরায়েলি পুলিশ পূর্ব জেরুজালেমের কিছু এলাকা খালি করে। এ সময় তারা স্টান গ্রেনেড ও রাবার বুলেট ব্যবহার করে। এ সময় ১৭ জনকে গ্রেফতার হয়।

সামাজিক মাধ্যমে প্রকাশিত কিছু ভিডিওতে দেখা যায় ইসরায়েলি বিক্ষোভকারীরা স্থানীয় ফিলিস্তিনিদের উদ্দেশ্যে ‘আরবদের মৃত্যু হোক’ বলে শ্লোগান দিচ্ছে।

জেরুজালেম দিবসের পদযাত্রা একটি বার্ষিক অনুষ্ঠান, যা ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর ইসরায়েল দ্বারা পূর্ব জেরুজালেম দখলের দিনটিকে স্মরণ করা হয়। এই বছরের অনুষ্ঠান গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, ইসরায়েলি পুলিশ নিরাপত্তার অজুহাতে প্রস্তাবিত যাত্রাপথে অনুষ্ঠান আয়োজন করতে না দিলে তা বাতিল হয়ে যায়।খবর: বিবিসি