Friday, 19 April 2024

   03:09:06 PM

logo
logo
আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করলো অস্ট্রেলিয়া

2 years ago

দীর্ঘ ২০ বছর ধরে চলা আফগান যুদ্ধে অস্ট্রেলিয়ার অংশগ্রহণের অবসানের খবর জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেছেন, আফগানিস্তান থেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হয়েছে। খবর এএফপি’র।

আজ রোববার (১১ জুলাই) স্কাই নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটন।

গত এপ্রিলে অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছিল যে, তারা আগামী সেপ্টেম্বর নাগাদ আফগানিস্তানে থাকা তাদের অবশিষ্ট সৈন্য প্রত্যাহার করে নেবে। সংঘাতপূর্ণ এ দেশে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান অবসানে ওয়াশিংটনের সিদ্ধান্ত অনুযায়ী ক্যানবেরা এ ঘোষণা দেয়।

প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটন বলেন, অস্ট্রেলিয়ার সর্বাধিক ৮০ শতাংশ সৈন্য ‘সাম্প্রতিক সপ্তাহগুলোতে’ আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। এর মানে আমরা যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানের কোন অংশ হতে চাই না তা নয়। বরং আমরা মনে করি এটা আমাদের জাতীয় স্বার্থের বা আমাদের মিত্র দেশগুলোর স্বার্থের একটি অংশ।’

তিনি বলেন, ‘আপাতত এ সামরিক অভিযানের অবসান ঘোষণা করা হচ্ছে।’

তালেবান ও বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর নেতৃত্বে অভিযানের অংশ হিসেবে গত ২০ বছরে অস্ট্রেলিয়া ৩৯ হাজার সৈন্য মোতায়েন করেছিল। আর এ মিশনে অস্ট্রেলিয়ার কয়েক বিলিয়ন ডলার ব্যয় হয়। সেই সঙ্গে দেশটির ৪১ সৈন্য প্রাণ হারিয়েছে।