Monday, 23 May 2022

   01:25:00 AM

logo
logo
আসিয়ানাপোলের অবজার্ভার স্ট্যাটাস পেল পুলিশ

1 month ago

বাংলাদেশ পুলিশ আসিয়ানাপোল'র (ASEANAPOL) অবজার্ভার স্ট্যাটাস লাভ করেছে। গত মার্চ মাসে কম্বোডিয়ার নমপেনে অসিয়ানাপোলের ৪০তম বার্ষিক সম্মেলনে বাংলাদেশ পুলিশকে এ স্বীকৃতি প্রদান করা হয়।

এ অর্জনের মাধ্যমে বাংলাদেশ পুলিশ ও অসিয়ানাপোলের মধ্যে পারস্পরিক সহযোগিতার একটি নির্দিষ্ট প্ল্যাটফর্ম তৈরি হয়েছে, যা সাইবার অপরাধ, সন্ত্রাস ও জঙ্গিবাদ এবং সংঘবদ্ধ অপরাধ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া, বাংলাদেশ পুলিশের সদস্যদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে অসিয়ানাপোলের সদস্যভুক্ত রাষ্ট্রসমূহ থেকে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ এবং এ অঞ্চলের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় রিয়েল টাইম ইন্টেলিজেন্স শেয়ারিংয়ের একটি ক্ষেত্র তৈরি হয়েছে।

উল্লেখ্য, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এর নির্দেশনায় পুলিশ সদর দপ্তরের এনসিবি শাখা থেকে আসিয়ানাপোলের অবজার্ভার স্ট্যাটাসের জন্য আসিয়ানাপোল সচিবালয়ে অনুষ্ঠানিকভাবে আবেদন করার পর এ স্বীকৃতি মিলে।

বর্তমানে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), ইন্টারন্যাশনাল কমিটি অব দি রেডক্রস (আইসিআরসি), রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) এবং বাংলাদেশ পুলিশসহ নয়টি সংস্থার আসিয়ানাপোলের অবজার্ভার স্ট্যাটাস রয়েছে।

আসিয়ান দক্ষণ এশিয়ার রাষ্ট্রসমূহের (ব্রুনাই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনাম) মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে গঠিত একটি সংগঠন। আসিয়ান সদস্যভুক্ত দেশসমূহ নিজেদের মধ্যে পুলিশি সহযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ ও মোকাবেলার জন্য ১৯৮১ সালে আসিয়ানাপোল গঠন করে।