Wednesday, 21 April 2021

   07:39:12 PM

logo
logo
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী আর নেই

2 weeks ago

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা একুশে পদকপ্রাপ্ত শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী মৃত্যুবরণ করেছেন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল ১০টা ২০ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণমাধ্যমকে ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন। 

জানা গেছে, করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এ শব্দ সৈনিক। গত ৪ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেয়া হয়। করোনা ভাইরাসের সঙ্গে উচ্চ রক্তচাপেও ভুগছিলেন শিল্পী। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই মারা যান তিনি।

ইন্দ্রমোহন রাজবংশীর জন্ম ঢাকায়। তিনি সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। বাংলাদেশ লোকসংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা তিনি। চলচ্চিত্র, বেতার ও টেলিভিশনে অনেক গান করেছেন ইন্দ্রমোহন রাজবংশী।

১৯৬৭ সালে ‘চেনা অচেনা’ সিনেমার গানে কণ্ঠ দেওয়ার মাধ্যমে প্লেব্যাক শুরু করেন তিনি। রাজবংশী ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান গেয়ে থাকেন। পরবর্তী সময়ে রবীন্দ্রনাথ ঠাকুরের গান গেয়ে নিজেকে রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। গান গাওয়ার পাশাপাশি বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করতেন তিনি। এক হাজারেরও বেশি কবির লেখা কয়েক লাখ গান সংগ্রহ করেছেন ইন্দ্রমোহন রাজবংশী। ২০১৮ সালে সংগীতে অসামান্য অবদানের জন্য তাকে একুশে পদক প্রদান করা হয়।