Monday, 10 May 2021

   02:32:28 AM

logo
logo
করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে, বেড়েছে সুস্থতা

2 weeks ago

করোনার তান্ডবে বেশ কয়েকদিন দেশে মৃত্যুর সংখ্যা একশোর বেশি থাকলেও আজ মৃত্যুর সংখ্যা কমেছে। পাশাপাশি বেড়েছে সুস্থতা। গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছে ৯১ জন। এদের মধ্যে পুরুষ ৫৮ ও নারী ৩৩ জন। গতকালের চেয়ে আজ ২১ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল রেকর্ড সংখ্যক ১১২ জন মৃত্যুবরণ করেছিলেন।

এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ৫৮৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। গতকালও মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ বিদ্যমান ছিল।আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২৭ হাজার ৫৬ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৫৫৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৪ হাজার ১৫২ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ২৭১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৭ দশমিক ৬৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৮৩ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫২ লাখ ২১ হাজার ২৭৫ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ২৭ হাজার ৭৮০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৮ লাখ ৭৯ হাজার ১৩০টি হয়েছে সরকারি এবং ১৩ লাখ ৪২ হাজার ১৪৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৯২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ হাজার ৮১১ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬ হাজার ৩৬৪ জন। গতকালের চেয়ে আজ ৪৪৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ২৮ হাজার ১১১ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ৯১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৪ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৭ হাজার ৭৯৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৪ হাজার ২১২ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৫৮৫টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৯৩টি ও বেসরকারি ৭২টিসহ ২৬৫টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৫৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৪ হাজার ১৫২ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৯০৪টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে।