Thursday, 25 April 2024

   06:32:32 PM

logo
logo
মধ্য এশিয়ায় কোনো ঘাঁটি নির্মাণের বিষয়ে আমেরিকাকে রাশিয়ার হুঁশিয়ারি

2 years ago

আফগানিস্তান থেকে গুটিয়ে নেওয়ার পর মধ্য এশিয়ায় কোনো ঘাঁটি নির্মাণ বা সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি জামির কাবুলোভ বার্তা সংস্থা রিয়া নোভোস্তি-কে দেওয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, আফগানিস্তান থেকে সামরিক ঘাঁটি সরিয়ে তা মধ্য এশিয়ায় স্থাপন করতে পারে না আমেরিকা, এটা করা তাদের উচিৎ হবে না। কাবুলোভ আরও বলেছেন, ‘আমরা এরিমধ্যে বিভিন্ন পর্যায় থেকে ওয়াশিংটনের কাছে এই বার্তা পাঠিয়েছি। আশাকরি তারা এটাকে গুরুত্ব দেবে।’

তিনি আফগানিস্তানে জোট সরকার গঠনের জন্য আফগান সরকার ও তালেবান গোষ্ঠীর প্রতি আহ্বান জানান।

রুশ প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি বলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ ক্ষমতার কাঠামো কেমন হবে এবং কীভাবে দেশ পরিচালিত হবে সে বিষয়ে আফগান জনগণই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আফগানিস্তানের বর্তমান সরকার ও তালেবান গোষ্ঠীর সঙ্গে পরবর্তী আলোচনা কবে অনুষ্ঠিত হবে তা এখনও স্পষ্ট নয়। রুশ প্রতিনিধি বলেছেন, এখনই কিছু বলা যাচ্ছে না। এমনও হতে পারে দুই পক্ষ খুব শিগগিরই আলোচনায় বসবে।

গত সপ্তাহে আমেরিকা আফগানিস্তানে তাদের সবচেয়ে বড় বিমানঘাঁটি বাগরাম খালি করেছে। আগামী আগস্ট শেষ হওয়ার আগেই মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়িত হবে বলে জানা গেছে। খবর পার্স টুডের