Saturday, 20 April 2024

   02:56:37 PM

logo
logo
উগান্ডায় করোনা আইন না মানলে দুই মাসের কারাদণ্ড

2 years ago

আরএমপি নিউজঃ উগান্ডায় করোনা বিষয়ক গণস্বাস্থ্য বিধি মেনে না চললে দুই মাসের কারাদণ্ড ভোগ করতে হবে। সম্প্রতি দেশটিতে নতুন এ আইন কার্যকর হয়েছে। উন্মুক্ত স্থানে ধর্মীয় প্রার্থনা, মাস্ক না পড়া, রাস্তায় খাবার ছাড়া অন্য জিনিসপত্র কেনা-বেচা করলেই পুলিশের হাতে গ্রেপ্তার হতে হবে। করোনা মোকাবিলায় এমন পদক্ষেপ নিয়েছে পূর্ব আফ্রিকার দেশটির কর্তৃপক্ষ।

উগান্ডায় জুনের প্রথমদিকে সংগ্রহ করা নমুনায় ডেল্টা ধরনের অস্তিত্ব পাওয়া গেছে। দেশটিতে ডেল্টার অস্তিস্ত পাওয়ায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন রুথ অ্যাসেং বলেন, আমাদের পর্যবেক্ষণে দেখতে পেয়েছি দ্রুতগতিতে প্রাদুর্ভাবের ফলে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। জুলাইয়ের শেষ দিকে বা আগস্টের শুরুতে দৈনিক সংক্রমণের পিক টাইম বা সর্বোচ্চ সংক্রমণে পৌঁছাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। 

সেখানে জুলাইয়ের শুরু থেকেই কাউকে চার্চ বা মসজিদের বাইরে নামাজ আদায়, মাস্ক না পরা এবং রাস্তায় জিনিসপত্র বিক্রি করাসহ যে কোনো ধরনের স্বাস্থ্যবিধি ভঙ্গ করতে দেখলেই দুই মাসের কারাদণ্ড দেওয়া হবে।

এই সময়ের মধ্যে কাউকে বার বা মুভি থিয়েটার পরিচালনা করা, সেমিনারে অংশ নেওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান বা অভ্যন্তরীণ খেলাধুলায় অংশ নিতে দেখলেও কারাদণ্ড দেওয়া হবে।

উগান্ডায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৬৩৬। এর মধ্যে মারা গেছে ১ হাজার ১১১ জন।