Friday, 29 March 2024

   02:30:11 PM

logo
logo
নিউইয়র্কের প্রথম নারী গভর্নর হচ্ছেন ক্যাথি হোচুল

2 years ago

নিউ ইয়র্কের প্রথম নারী গভর্নর হচ্ছেন ক্যাথি হোচুল। তিনি বর্তমানে ওই রাজ্যের লে. গভর্নরের দায়িত্ব পালন করছেন। বর্তমান গভর্নর অ্যান্ড্রু কোমো মঙ্গলবার ঘোষণা করেছেন যে তিনি আগামী দু’সপ্তাহের মধ্যে পদত্যাগ করবেন। তার বিরুদ্ধে বেশ কয়েকজন নারীর করা যৌন হয়রানির অভিযোগ তদন্ত শুরু হওয়ার প্রেক্ষাপটে তিনি পদত্যাগ করতে বাধ্য হলেন। নিউইর্য়ক অঙ্গরাজ্যের ২৩৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গভর্নরের দায়িত্ব পেলেন একজন নারী। তিনি এমন সময় দায়িত্ব নিচ্ছেন যখন নিউইয়র্কবাসী করোনা মহামারির সঙ্গে কঠিন লড়াই করছে।

মঙ্গলবার এক টুইট বার্তায় ক্যাথি হোচুল জানান, গর্ভনর কুমোর পদত্যাগের সিদ্ধান্তের সঙ্গে আমি একমত। তিনি আরও বলেন, ৫৭তম গভর্নর হিসেবে দায়িত্ব নিতে আমি প্রস্তুত আছি। ৬২ বছর বয়সী ক্যাথি হোচুল আগামী ২৪ আগস্ট গভর্নরের দায়িত্ব নেবেন।

সম্প্রতি গভর্নর কুমোর বিরুদ্ধে একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে ঘটনার সত্যতা উঠে আসে বলে জানায় স্বাধীন তদন্ত কমিশন। তদন্তকারী টিম পাঁচ মাস ধরে প্রায় ২০০ জনের জবানবন্দি নেন। তদন্তের অংশ হিসেবে কয়েক হাজার নথি, ক্ষুদেবার্তা ও ছবি পর্যালোচনা করা হয়। যদিও এসব অভিযোগ অস্বীকার করে আসছিলেন কুমো এবং পদত্যাগ করতেও চাননি তিনি।

তদন্ত রিপোর্ট সামনে আসার পর দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনও বলেন কুমোর পদত্যাগ করা উচিত। নিউইয়র্কবাসী আর চাচ্ছিলেন না ঝানু এই রাজনীতিককে। ফলে কঠোর সমালোচনা আর দলীয় চাপের মুখে পদত্যাগ করেন কুমো।