Friday, 29 May 2020

   08:54:41 AM

logo
লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি সামরিক স্কুলে বিমান হামলায় ২৮ জন নিহত

4 months ago

লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি সামরিক স্কুলে বিমান হামলায় ২৮ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। দেশটির বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের অনুগত বাহিনী এ হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

৪ জানুয়ারি, শনিবার স্থানীয় সময় গভীর রাতে ওই হামলা চালানো হয়। দেশটির জাতীয় ঐক্যমতেরসরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আমিন আল হাসেমি এ তথ্য জানান। সংবাদমাধ্যম বিবিসি এমনখবর প্রকাশ করেছে।

এ বিষয়ে আমিন আল হাসেমি বলেন, ‘বিমান হামলায় ২৮ ক্যাডেট নিহত আরও অনেক আহত হয়েছে।’ তবে এ হামলায় হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান ত্রিপোলির জাতিসংঘ সমর্থিত সরকারেরস্বাস্থ্যমন্ত্রী হামিদ বিন ওমর।

শহরের অ্যাম্বুলেন্স সার্ভিসের মুখপাত্র ওসামা আলী বলেন, ‘তাৎক্ষণিকভাবে নিহতদের বেশকিছু অঙ্গ–প্রত্যঙ্গশনাক্ত করা সম্ভব হয়নি।’

প্রসঙ্গত, ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির পতনের সহিংসতা আর বিভক্তিতে জর্জরিত লিবিয়া। প্রায় পাঁচবছর ধরে দেশটিতে সক্রিয় রয়েছে দুটি সরকার। এর মধ্যে রাজধানী ত্রিপোলি থেকে পরিচালিত সরকারকেসমর্থন দিয়েছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশ।

অন্যদিকে দেশটির পূর্বাঞ্চল থেকে পরিচালিত জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন অপর সরকারটিকেসমর্থন দিচ্ছে মিসর, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, সৌদি আরব ও ফ্রান্স।