Monday, 02 September 2024

   09:20:38 PM

logo
logo
বডিবিল্ডার ফারুকের মৃত্যুতে পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা: আইজিপি

6 months ago

রাজধানীর বংশাল থানা হেফাজতে বডিবিল্ডার ফারুক হোসেনের মৃত্যুর ঘটনায় কোনো পুলিশ সদস্য জড়িত থাকলে, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। 

এ প্রসঙ্গে আইজিপি বলেন, ‘যে কোনো মৃত্যুই অনাকাঙ্ক্ষিত। আমাদের হেফাজতে যদি মৃত্যু হয়, তাহলে এটার একটা প্রটোকল আছে, সেটা আমরা অনুসরণ করি। কাউকে ছাড় দেওয়ার নীতি অবলম্বন করি না। যে দায়ী হবে, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এটার সম্পর্কে আমি প্রথম শুনলাম। এ জন্য বিস্তারিত বলতে পারছি না। তবে পুলিশ হেফাজতে কারও মৃত্যু হলে সঙ্গে সঙ্গে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে লাশের সুরতহাল ও ময়নাতদন্ত হয়ে থাকে। চিকিৎসকের মতামত, তদন্ত, সুরতহাল ও ময়নাতদন্তের প্রতিবেদনের মাধ্যমে যে তথ্য বেরিয়ে আসে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়।’

রোববার চট্টগ্রামের কর্ণফুলী থানার ডাঙ্গারচর নৌ তদন্ত কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি এসব কথা বলেন। এ সময় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে বলেও মন্তব্য করেন আইজিপি। পেশাদারিত্বের দিক থেকে পুলিশ এখন ঈর্ষণীয় পর্যায়ে অবস্থান করছে বলেও দাবি তাঁর। 

সিএমপির নৌ তদন্ত কেন্দ্র স্থাপনের ফলে নৌ পুলিশের সঙ্গে সমন্বয়ে জটিলতা তৈরি হবে কিনা জানতে চাইলে আইজিপি বলেন, ‘নৌ তদন্ত কেন্দ্র সিএমপির সঙ্গে আছে। নৌ পুলিশ কাজ করছে নদীতে। সিকিউরিটির ওভারলেপিং হলে সমস্যা নেই। কিন্তু অতিরিক্ত ওভারলেপিং হয়ে জনবলের অপচয় যাতে না হয়, সেটা খেয়াল রাখতে হবে।’ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা ও কর্ণফুলী উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক চৌধুরীসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিকালে দামপাড়া পুলিশ লাইন্স মাঠে সিএমপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশেও আইজিপি বক্তব্য দেন।