Tuesday, 02 March 2021

   04:11:12 PM

logo
logo
সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

1 week ago

আরএমপি নিউজ: সৌদি আরবের রিয়াদে নানা কর্মসূচির মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)। এরপর রাষ্ট্রদূত দূতাবাস চত্বরে স্থাপিত শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি কমিউনিটিকে নিয়ে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে। এ সময় দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এসময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) বলেন, মাতৃভাষা রক্ষার দাবিতে পৃথিবীর ইতিহাসে দিবসটি সংগ্রাম ও ভাষার অধিকার আদায়ের এক উজ্জলতম দৃষ্টান্ত।  আজকের এই দিনে আমি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গকারী রফিক, সালাম, বরকত, জব্বারসহ সকল ভাষা শহীদদের। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষার জন্য তাদের এই আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত দেশের প্রতিটি স্বাধিকার আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। স্বাধীনতার পর বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে সংবিধানে অন্তর্ভুক্ত করেছেন। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে প্রথমবারের মত বাংলায় ভাষণ দিয়ে তিনি বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পরিচয় করিয়ে দেন।

দূতাবাসের উদ্যোগে সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সৌদি আরবে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিজ নাথালি ফস্তিয়ের, কূটনৈতিক কোরের ডিন ও সৌদি আরবে নিযুক্ত জিবুতির রাষ্ট্রদূত দিয়া এদ্দিন সাইদ বামাখরামা, ভারতের রাষ্ট্রদূত ড. অসাফ সাঈদ ও নেপালের রাষ্ট্রদূত প্রফেসর ড. মাহেন্দ্র প্রসাদ সিং রাজপুত শুভেচ্ছা জানিয়ে ভিডিও বার্তা প্রেরণ করেন এবং তাদের বক্তব্যে মাতৃভাষার গুরুত্ব তুলে ধরেন। রাষ্ট্রদূতগণ পৃথিবীর বিভিন্ন দেশের মাতৃভাষায় শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি ও মাতৃভাষা সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।সূত্র:চ্যানেলআই