Sunday, 28 April 2024

   12:21:30 PM

logo
logo
যুক্তরাষ্ট্রের দুই প্রতিষ্ঠান বাংলাদেশের নির্বাচনের 'সকল বিষয় পর্যবেক্ষণ করবে'

4 months ago

মুকিমুল আহসান

বিবিসি নিউজ বাংলা, ঢাকা

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ গভীরভাবে মূল্যায়ন করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। সেই লক্ষ্যে দেশটির দুটি নির্বাচন পর্যবেক্ষক প্রতিষ্ঠান এরই মধ্যে বাংলাদেশে অবস্থান করছে।

নির্বাচন বিশ্লেষকরা বলছেন যে, অন্য পর্যবেক্ষকদের মতো শুধু কেন্দ্রে ভোট দেখেই দায় সারবে না যুক্তরাষ্ট্র। আগামী সাতই জানুয়ারির ভোটের আগে পরের সহিংসতা ও ত্রুটিগুলো মূল্যায়ন করতেই পাঠানো হয়েছে ছোট এই 'যৌথ কারিগরী মূল্যায়ন দল'।

তারা মনে করছেন, বাংলাদেশের অতীতের দুটি জাতীয় নির্বাচন দেশে বিদেশে নানা বিতর্ক তৈরি করেছে। এ কারণে আগামীতে বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে এগিয়ে নিতেই যুক্তরাষ্ট্র নির্বাচনের সার্বিক পরিবেশকে এতোটা গুরুত্ব দিচ্ছে।

নির্বাচন কমিশন বলছে, যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সটিটিউট (এনডিআই) আগামী নির্বাচনের সব কিছুই পর্যবেক্ষণ করবে। এ জন্য তাদেরকে অ্যাক্রিডেশন দেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিবিসি বাংলাকে বলেন, "মোট ১২ জনের সব তথ্য ভেটিং করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদেরকে আমরা ভোট পর্যবেক্ষণের অনুমতি দিয়েছি"।

এই দুটি প্রতিষ্ঠান বাংলাদেশের নির্বাচনের সকল বিষয় পর্যবেক্ষণ করবে। শুধু রাজনৈতিক সহিংসতা না, ভোটের আগে পরের সব পর্যবেক্ষণ তাদের রিপোর্টে থাকবে, জানান মি. দেবনাথ।

বিজ্ঞপ্তিতে আইআরআই যা বলছে

শনিবার যুক্তরাষ্ট্রের আইআরআই তাদের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানায়, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে জন্য আইআরআই ও এনডিআই'র পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে পৌঁছেছে।

এই প্রতিনিধি দলটি বাংলাদেশে ছয় থেকে আট সপ্তাহ অবস্থান করবে। অবস্থানকালে নির্বাচন পূর্ববর্তী, নির্বাচনের সময় ও নির্বাচন পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে এবং সেগুলোর মূল্যায়ন করবে।

যেখানে আরও বলা হয়, এই পর্যবেক্ষক দল বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ করবেন। এরমধ্যে রয়েছে অভ্যন্তরীণ কোন্দলের কারণে সহিংসতা, আন্ত-দলীয় সহিংসতা, নারী ও অন্যান্য প্রান্তিক গোষ্ঠীকে লক্ষ্য করে সহিংসতা, অনলাইনে হয়রানি ও হুমকি।

এছাড়া ভবিষ্যৎ নির্বাচনে যাতে সহিংসতা কমানো হয়, সেটার গঠনমূলক সুপারিশসহ একটি প্রতিবেদন ওই কারিগরি দল দেবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এর আগে গত আটই অক্টোবর থেকে চার দিন বাংলাদেশ সফর করেছিল এনডিআই ও আইআরইয়ের একটি প্রাক নির্বাচনী পর্যবেক্ষক মিশন।

নির্বাচন বিশ্লেষক ড. আব্দুল আলীম বিবিসি বাংলাকে বলেন, “যখন কোন বিদেশি পর্যবেক্ষক দল ভোট পর্যবেক্ষণে আসেন তখন তারা বড় কোন টিম পাঠান। তারা নির্বাচনের দিন সারাদেশের ভোটগ্রহণের সব চিত্র পর্যবেক্ষণ করেন"।

কিন্তু যুক্তরাষ্ট্রের এই দল শুধু ভোটের দিনের ভোটের চিত্র দেখতে আসছে না বলেও মনে করেন মি. আলীম।

সূত্র:বিবিসি